Favorite Post

Ideas

Concept's Of Local SEO And It's Future


Concept's Of Local SEO And It's Future  :

লকাল এসিও নিয়ে বর্তমান বিশ্বে অনেক জনপ্রিয়তা রয়েছে। বিশেষ করে ইউরোপ দেশগুলোতে এর চাহিদা অনেক বেশি। আমাদের বাংলাদেশে অনেকেই লকাল এসিও নিয়ে কাজ করছেন আবার অনেকেই চান লকাল এসিও শিখে কোন প্রতিষ্ঠান বা বিভিন্ন প্লার্টফ্লমে কাজ করতে। অনেকেই লকাল এসিও কি ? বা কিভাবে কাজ করতে হয় এই বিষয়ে জানেন না । আজ আমরা এই লকাল এসিও সর্ম্পকে বিস্তারিত, বাংলাদেশে লকাল এসিও'র ভবিষ্যত এবং খুটিনাটি জানার চেষ্টা করবো। 


What Is Local SEO ? How Is It Work ?

Concept's Of Local SEO And It's Future


লকাল এসিও হচ্ছে কোন নির্দিষ্ট গ্রাম বা শহর কে টার্গেট করে সেখানে অনলাইন বিজনেস প্রতিষ্ঠা করার নাম হলো লকাল এসিও। লকাল এসিও নিয়ে অনেক এসিও এক্সপার্ট তাদের মতামত বা সংজ্ঞা দিয়ে থাকেন। মনেকরুন, সিলেট জেলার কোন গ্রাম বা শহর কে টার্গেট করে সেখানে একটা অনলাইন ফুড খুলা হলো। এবং এই প্রতিষ্ঠানের মুল টার্গেট হচ্ছে তাদের প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে ঐ এরিয়া'র  কাস্টমার নিয়ে আসা আর তাদের ফুড কাস্টমারদের কাছে বিক্রি করা। আর যখনই আপনি ঐ এরিয়া, গ্রাম বা শহরের জন্য এসিও করবেন তখনই সেটা লকাল এসিও হিসেবে অন্তর্ভুক্ত হবে। 

How Is It Work ?

আমরা যেভাবে নরমালি আমাদের ওয়েবসাইট বা ক্লায়েন্টের জন্য এসিও করে থাকি ঠিক এইভাবে আমাদের লকাল এসিও 'র কাজ করতে হবে। কিন্তু সামান্য ব্যাতিক্রম রয়েছে লকাল এসিও'র মধ্যে। ইউরোপ দেশে লকাল এসিও করে অনেক কোম্পানি বা প্রতিষ্ঠান সফল হচ্ছে। ঠিক বাংলাদেশে লকাল এসিও নিয়ে অনেকেই কাজ করছে। কিন্তু ইউরোপ দেশগুলোর মতো বাংলাদেশে Search Volume তেমনটা পাওয়া যায় না। আবার অনেক জায়গায় মুটামুটি Search Volume পাওয়া যায়। 

How To Do Local SEO From Bangladesh ? 


Concept's Of Local SEO And It's Future

কয়েক বছর আগে বাংলাদেশে অনলাইন শপ পাওয়া যেতনা বা খুব কমই দেখা যেত। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশে অনেক ছোট বড় অনলাইন প্রতিষ্ঠান গড়ে উঠেছে। অনেক প্রতিষ্ঠান আছে যারা লকাল মার্কেটিং বা লকাল বিজনেস করছে এবং ভালো অর্থ উপার্জন করছে। আপনি বাংলাদেশ থেকে লকাল এসিও নিয়ে কাজ করতে চান তাহলে প্রথমেই এসিও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সম্পর্কে ভালো অভিজ্ঞতা থাকতে হবে। তারপর আপনি সোসিয়াল মিডিয়া মার্কেটিং সর্ম্পকে জানতে হবে। যদি আপনি এই দুটি জিনিস সর্ম্পকে জানেন তাহলে আপনি এখন লকাল এসিও করার জন্য প্রস্তুত। আর যদি না জানেন তাহলে নিচের স্টেপগুলো ফলো করতে পারেন। 

লকাল এসিও করার জন্য যে বিষয়গুলো মাথায় রাখবেন। সেগুলোর মধ্যে প্রথমেই যেটা চলে আসে সেটা  Keyword Research। নরমালি আমরা যেভাবে কাজ করি ঠিক সেই ভাবে কাজ করবো কিন্তু কয়েক জিনিস জেনে আমরা Keyword Research করবো। 

1. KW + City
2.  City + KW
3. Best + Kw + in area
4. Best + KW + Near area
5. Search Volume: 200-1000
6. Take Google Search Suggestion and related keywords.
7. Keyword Selection

উপরের এই লিস্ট দেখে অনেকেই বুঝে গেছেন কিভাবে Keyword Research করতে হবে লকাল এসিও'র জন্য। এখানে একটা জিনিস খেয়াল রাখবেন আপনি যে কি-ওয়ার্ড টি সিলেক্ট করবেন, সেই কি-ওয়ার্ড এর সার্চ ভলিউম যেন ২০০-১০০০ এর ভিতরে হয়। তাছাড়া আপনি LSI Keyword বা Related Keyword ব্যাবহার করতে পারেন। 

STEP 2 : 

আপনাকে Google এর জন্য Google My Business অথবা bing এর জন্য bing place এ পেইজ তৈরি করতে হবে। কারণ আপনি যেই এরিয়া তে কাজ কাজ করবেন সেই এরিয়ার সঠিক ইনফরমেশন পাওয়ার জন্য এই পেইজগুলো আপনাকে সাহায্য করবে। এবং আপনি পেইজ খুলার সময় যেই ইনফরমেশন ব্যাবহার করবেন সেই ইনফরমেশনগুলো সবজায়গায় ব্যাবহার করবেন। তাহলে আপনার পপুলারিটি বৃদ্ধি পাবে। এবং শেষে এই পেইজগুলো ভেরিফাই করে নিবেন। 

STEP 3 : 

আপনার কম্পিটিটর এর থেকে আপনার কন্টেন্ট বেশি থাকতে হবে। এতে করে আপনার গুগলে র‍্যাংক করার চান্স বেশি থাকে। তারপর আপনাকে ব্যাকলিঙ্ক তৈরি করতে হবে। do citytion and  local link building ( blog commenting, business review , blog commenting, posting ) এই কাজ গুলো করতে হবে।  উবারসাজেস্ট থেকে ব্যাকলিঙ্ক কিভাবে তৈরি করবেন এর জন্য আপনি আমার Create Backlink From Ubbersuggest এই কন্টেন্টি পড়তে পারেন। 

STEP 4 :

কন্টেন্ট এবং ব্যাকলিঙ্ক হয়ে গেলে আপনাকে এখন On Page Optimization এর উপর খেয়াল রাখতে হবে। On Page Optimization করার জন্য আপনি  Page Check scema tag use  করতে হবে। এই কাজ গুলো করার জন্য আপনি Yoast SEO Plugin এর সাহায্য নিতে হবে। 


How To Do Social Media Marketing For Local SEO ? 

সোসিয়াল মিডিয়া মার্কেটিং এর জন্য আমি আরেকটা কন্টেন্ট লিখবো। না হলে এই কন্টেন্ট টি অনেক বড় হয়ে যাবে। আপনারা লকাল এসিও'র জন্য ফেসবুক পেইজ অথবা গ্রুপ খুলতে পারেন। সেখানে বুস্ট করে মেম্বার এড করতে পারেন। এভাবে  ফ্রি তে আপনার ওয়েবসাইটের প্রমোশন করতে পারেন। 

How To Get Project Of Local SEO ? 

আমরা যখন কাজ শিখে ফেলি তখন আমরা চাই বিভিন্ন কোম্পানি তে কাজ করা অথবা বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করা। তখনি আমরা বড় ধাক্কা টা খাই। তখন আমাদের লাভের থেকে লসের পরিমান বেশি হয়ে যায়। চেষ্টা করবেন ছোট কোম্পানি গুলো তে কাজ করার জন্য। মনেকরুন, আপনি একটা কোম্পানি'র কাছে Local SEO কাজ করার জন্য আবেদন করবেন। আপনি যদি বলেন, ঐ কোম্পানির মালিক কে আমি আপনার কোম্পানির ওয়েবসাইট কে গুগলে র‍্যাংকে নিয়ে আসবো। আপনার ভিজিটর প্রতি মাসে ডাবল আসবে, আপনার কোম্পানি আরো বড় হবে। তখন ঐ কোম্পানির মালিক বলবে আমার কোম্পানি এমনিতেই অনেক বড়। তাহলে কিন্তু কোন প্রজেক্ট এর কাজ পাবেন না। আপনাকে কৌশলে কাজ নিয়ে আসতে হবে। আপনি যদি তাদের কে ইমেইল করেন আর তাদের ওয়েবসাইটের সমস্যা উল্লেখ করেন তাহলে আপনি একটা কোম্পানির প্রজেক্ট পাওয়ার চান্স বেশি থাকে। আর এইভাবে আপনি প্রজেক্ট আনতে পারবেন কৌশলে বিভিন্ন ক্লায়েন্টের কাছ থেকে। 

Concept's Of Local SEO And It's Future

Local SEO Future Of Bangladesh ? 

লকাল এসিও নিয়ে বাংলাদেশে অনেকেই কাজ করছে। বাংলাদেশে অনলাইন শপ তৈরি হলে লকাল এসিও'র চাহিদা অনেক বৃদ্ধি পাবে। বর্তমানে লকাল এসিও থেকে বাংলাদেশে তেমন কোন প্রতিষ্ঠান সফল হয়নি কিন্তু তারা কাজ করে যাচ্ছে। আপনিও কাজ শিখে এই সেক্টরে কাজ করতে পারেন। ভবিষ্যতে এই সেক্টরটি বাংলাদেশে অনেক বড় ভুমিকা পালন করবে। 



No comments:

Post a Comment

| Designed by Colorlib