Favorite Post

Ideas

কিভাবে ইন্টারনেট থেকে আয় করব? – স্টেপ বাই স্টেপ গাইডলাইন!!

How To Earn From Internet - Step By Step Guidline

ইন্টারনেট থেকে আয়!- অনেকের কাছে আজব কিছু, অনেকের কাছে সুপরিচিত শব্দ। অনেকেই সফল, আবার অনেকে খুজেই চলেছেন কিভাবে কি? আবার অনেকেই বেশি আয়ের লোভে পড়ে ধরা খেয়েছেন হাজার এমনকি লাখ টাকাও!! কিন্তু কখনো জেনেছেন কি আসল বাস্তবতা? কি এটা, কি করা উচিত, কিভাবে করা উচিত? এই সম্পর্কিত সুপার গাইডলাইন নিয়েই আজকের পর্ব।

যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে পারেন তাহলে আশা করি আপনাকে আর কাউকে জিজ্ঞেস করতে হবে না- “কিভাবে অনলাইন/ইন্টারনেট থেকে আয় করব?

সবার জন্য প্রথমে ছোট্ট করে বলে দিই- “ফ্রীল্যান্সিং বা অনলাইনে আয় সম্পূর্ণ বাস্তব এবং লিগেল পদ্ধতিতে ইনকাম। এটা করে কোটিপতি হওয়া সম্ভব কিন্তু তাই বলে এটাএক মাসে কোটিপতি’- হওয়ার মত কোন গোপন মন্ত্র নয়। আমাদের বাস্তব জীবনের মত এখানেও ইনভেস্ট করে ব্যবসা করা যায় আবার কোন প্রকার ইনভেস্ট ছাড়াও চাকরীর মাধ্যমে আয় করার ব্যবস্থা আছে। যারা পরিশ্রম ছাড়াই আয় করতে চান বা স্বল্প সময়ে ধনী হতে চান তাদের জন্য এটা নয়। পরিশ্রম এবং শেখার মনমানসিকতা না থাকলে আপনি এই পোস্টটি এখানেই পড়া বন্ধ করে দিতে পারেন। আর যদি মনে করেন পরিশ্রম করেই আয় করবেন তাহলে সামনে পড়ুন।

যেহেতু পৃথিবী দিন দিন ইন্টারনেটমূখী হচ্ছে তাই এর ভবিষ্যৎ অত্যন্ত সুদূরপ্রসারী। এটা করার জন্য আপনাকে কোন সুপার হিউম্যান বা অসাধারন প্রতিভার অধিকারী হতে হবে না, সঠিক গাইডলাইন নিয়ে অনেক সাধারন ছেলেমেয়েরাও ইন্টারনেট থেকে ভাল পরিমাণ অর্থ উপার্জন করছে। আমাদের সরকার নিয়ে ইতিমধ্যেই নানা উদ্যোগও গ্রহণ করেছে এবং পেপার পত্রিকা, এফ.এম. রেডিও বা বিভিন্ন টিভি প্রোগ্রামেও আপনারা ফ্রীল্যান্সিং নিয়ে হয়ত শুনে থাকবেন। 

Freelancing কি | কিভাবে শিখবো | কোথায় শিখবো আরও অনেক কিছু : 

How To Earn From Internet - Step By Step Guidline

Freelancing মানে হলো মুক্ত পেশা। আপনি চাইলে এখানে কাজ করতে পারেন আবার চাইলে কিছুদিন বন্ধ করে আবার পরেও করতে পারেন।

এখানে আপনাকে কারো কাছে জবাবদিহি করতে হয় না। এই কাজ এর একটা সুবিধা হলো এটা বাসায় বসেই করা যায়। বর্তমানে Online Earning এ Freelancing অনেক বড় জায়গা দখল করে আছে। আর থাকবেই না কেনো, Freelancing এ মোটামোটি সকল ধরণের কাজ পাওয়া যায়। আর এই কাজ মোটামোটি সকলেই করতে পারে। সাধারণত বাহিরে এই সকল কাজ করতে গেলে প্রথম থেকেই Expert হতে হয় না, হলে কাজ পাওয়া যায় না। কিন্তু এই Online Marketplace গুলুতে নতুন এবং Expert সকলেই কাজ করতে পারে। এখান থেকে কেও যদি ভালো কাজ দেখিয়ে Client দের খুশি করতে পারে তাহলে অনেক ক্ষেত্রেই দেখা যায় সে ওই Client এর সকল কাজ এমনিতেই পেয়ে যায়। আর তাছাড়া যারা এখানে নতুন Join করে তারা কিছুদিন কাজ করতে করতে ধীরেধীরে ওই বিষয়ে Expert হয়ে যায়।


এতে করে এক পর্যায়ে দেখা যায় বাহিরেও সে এই কাজ করতে পারে খুব স্বাচ্ছন্দে। এখানে আরেকটি বিষয় হচ্ছে আমরা যারা কোন প্রতিষ্ঠানে কাজ করি তারা সাধারণত নির্দিষ্ট একটি বিষয়ের উপর কাজ করে থাকি। কিন্তু এই Marketplace গুলুতে একসাথে অনেক কাজ করা যায় ফলে একসাথে অনেক বিষয় শিখা যায়।


 ==কাজের ধরণ==

 মুক্তপেশার কাজের পরিধি অনেক বেশি। বিশ্বব্যাপী এধরণের কর্মপদ্ধতির চাহিদা ক্রমশ বাড়ছে। জনপ্রিয়তার দিক দিয়ে শীর্ষে থাকা কয়েকটি কাজের মধ্যে উল্লেখযোগ্য হলো: 


*লেখালেখি  অনুবাদ: নিবন্ধ , ওয়েবসাইট কন্টেন্টসংবাদ বিজ্ঞপ্তিছোট গল্পপ্রাপ্তবয়স্কদের গল্প  বং এক ভাষা থেকে অন্য ভাষায় ভাষান্তরকরণ উল্লেখযোগ্য।


*সাংবাদিকতাযারা এবিষয়ে দক্ষ তারা বিভিন্ন দেশি বিদেশি পত্রপত্রিকায় লেখালেখিরচিত্রগ্রহণের পাশাপাশি ইন্টারনেটভিত্তিক জনসংযোগ করে থাকেন।


*গ্রাফিক্স ডিজাইন: লোগোওয়েবসাইট ব্যানারছবি সম্পাদনাঅ্যানিমেশন ইত্যাদি।


 ওয়েব ডেভলপমেন্ট: ওয়েবসাইট তৈরিওয়েবভিত্তিক সফ্টওয়্যার তৈরিহোস্টিং ইত্যাদি।


*কম্পিউটার প্রোগ্রামিংডেস্কটপ প্রোগ্রামিং থেকে ওয়েব প্রোগ্রামিং সবই এর আওতায় পড়ে।


*ইন্টারনেট বিপণন ইন্টারনেট মার্কেটিং: ইন্টারনেটভিত্তিক বাজারজাতকরণ কার্যক্রমযেমন   ব্লগসামাজিক যোগাযোগের ওয়েবসাইটে বিপণন।


*গ্রাহক সেবা: দেশি বিদেশি বিভিন্ন কোম্পানির গ্রাহককে টেলিফোনইমেইল  সামাজিক   যোগাযোগ মাধ্যমের সাহাজ্যে তথ্য প্রদানের মাধ্যমে প্রয়োজনীয় সহায়তা করা।


*প্রশাসনিক সহায়তা: দেশি বিদেশি বিভিন্ন কোম্পানির বিভিন্ন কাজের ডাটা এন্ট্রি করণব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা ইত্যাদি।


এখানে একটা কথা হলো আসলে কোন বিষয় শিখার প্রথমে সে বিষয় টা কঠিন লাগবে সেটাই স্বাভাবিক। সে জন্যে যে আমরা সহজ বিষয় ই খুজে খুজে শিখবো তা তো হয় না। সকল কিছুই একবার শিখে গেলে তার কাছে সেটা সহজ হয়ে যায় আদতো সেটা যতই কঠিন হউক। আর সাধারণত যে বিষয় টা একটূ কঠিন সে বিষয়ে অনেক কম মানুষই শিখার আগ্রহ প্রকাশ করে ফলে সে বিষয়ে অনেক কম Expert লোক পাওয়া যায়।


আর যে বিষয়ে Expert কম পাওয়া যায় Marketplace গুলুতে সেই লোকগুলুর চাহিদা বেশি থাকে এবং অর্থও অনেক পাওয়া যায় সেই বিষয় গুলুতে। তাই আমাদের আসলে শিখার সময় একটূ বেছে বেছে শিখাই ভালো সহজ বিষয় শিখার চেয়ে।


ইন্টারনেটভিত্তিক মুক্তপেশার চর্চায় বিশ্বব্যপী বিভিন্ন ওয়েবসাইট তাদের সেবা বিস্তৃত করেছেএবং এসব মধ্যস্থ ব্যবসায়ীদের (মিডিয়ামাধ্যমে উপকৃত হচ্ছে বিশ্বব্যাপী ক্রেতা এবং ভোক্তা উভয়েই।


 এসব ওয়েবসাইটে যে কেউ অ্যাকাউন্ট খুলে নিজেদের কাজের বিবরণ জানিয়ে বিজ্ঞাপন দিতে   পারেনএবং অপরপক্ষে যে কেউ অ্যাকাউন্ট খুলে বিজ্ঞাপিত কাজের জন্য উপযুক্ত মনে করলে  আবেদন করেন।


 এদের উভয়ের মধ্যে লেনদেনকৃত পরিমাণ অর্থের একটা অনুপাত এসকল মধ্যস্থ ব্যবসা ওয়েবসাইট গ্রহণ করেএবং এটাই তাদের মুনাফা।


 অনলাইনভিত্তিক এরকম কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের মধ্যে উল্লেখযোগ্য upwork.com, Fiverr.comFreelancer.com ইত্যাদি। 

 

তবে $Dolancer সহ আরো বেশ কিছু ওয়েবসাইট এই পদ্ধতি অনুসরণ করে এমএলএম ব্যবসার   আদলে নিজেদের কার্যক্রম সাঁজায় এবং পরবর্তিতে অনেকে এর ফাঁদে পা দিয়ে প্রতারিত হোন বলে অভিযোগ রয়েছে। 

No comments:

Post a Comment

| Designed by Colorlib