Favorite Post

Ideas

What Is Joomla ? 

Joomla হচ্ছে একটি CMS অর্থাৎ Content Management System। আমরা যদি কোন ওয়েবসাইট এর Cpanel  এ ডুকি তাহলে আমরা দেখতে পারবো অনেকগুলো CMS রয়েছে, যেমন ঃ Wrodpress,  Joomla, AbanteCart, PrestaShop ইত্যাদি। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় যে দুটি CMS আছে তা হলো Wrodpress এবং Joomla। কিন্তু বর্তমানে বেশির ভাগ ক্লায়েন্ট বা যারা ওয়েবসাইট তৈরি করেনতারা Wrodpress CMS টি বেশি ব্যাবহার করে থাকেন। কারন Wrodpress CMS টি তে রয়েছে অসংখ্য ফিচার যা কোন ধরনের কোডিং এর দক্ষতা ছাড়াই ব্যাবহার করা যায়। যে কেউই Wrodpress এর সাহায্যে সুন্দর ডিজাইন করে ফেলতে পারে যে কোন ওয়েবসাইটের। অন্যদিকে Joomla দিয়েও আপনি চাইলে ওয়েবসাইট তৈরি করতে পারেন। কিন্তু Wrodpress থেকে Joomla  র ফিচার গুলো একটু হলেও কঠিন। কিছু কিছু ক্লায়েন্ট আছে যারা Joomla  কে অনেক পছন্দ করে এবং  Joomla  র সাহায্যে ওয়েবসাইট তৈরি করেন। বর্তমানে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা তাদের টিউটরিয়াল  Wrodpress দিয়ে তৈরি করেন। যার ফলে ইউটিউব এ অসংখ্য টিউটিরাল রয়েছে ওর্য়াডপ্রেস এর।  তাই Joomla র উপর Expert অনেক কম রয়েছে আমাদের দেশে। 

Joomla

How It works ? 

সাধারণ ভাবে আমরা যেভাবে Wrodpress Install করে Run করি আমাদের CMS কে ঠিক একই ভাবে Joomla কে Install করে Run  করাতে হয়। Joomla Install হয়েগেলে ওয়েবসাইটের Backend এ ডুকতে হলে Domain লেখার পর / দিয়ে administrator লিখতে হয়। মনেকরুন আমার একটি ওয়েবসাইট রয়েছে এবং আমার ওয়েবসাইটের ব্যাকেন্ড এ ডুকতে চাচ্ছি আর ধরুন আমার ওয়েবসাইটের নাম হচ্ছে ( xyz.com ) আর আমার ওয়েবসাইটের CMS হচ্ছে Joomla। তখন আমাকে যেভাবে লিখতে হবে তা হলো ( xyz.com/administrator ) আর এভাবেই আমরা আমাদের Joomla র ব্যাকেন্ড এ  ডুকতে পারি। তারপর আমরা Joomla কে Customize করবো। 

Which Is The Best Wordpress or Joomla ? 

অনেকেই বলবেন ভাই, Wrodpress is the best for all the website। হ্যা ভাই, Wrodpress যে best সেটা আমরা সবাই জানি কিন্তু আপনি একটু ঘাটাঘাটি করলে দেখবেন কিছু ক্লায়েন্ট আছে যারা Joomla কে বেশি ভালোবাশে। তবে কেন তারা Wrodpress এর সাহায্যে ওয়েবসাইট তৈরি করে না ? তার কারণ হলো আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাহলে আমি বলবো Joomla দিয়ে ওয়েবসাইট তৈরি করুন। কারন Joomla র সাহায্যে অনেক ভালো অ্যাফিলিয়েট ওয়েবসাইট তৈরি করা যায়। আবার Wrodpress এর সাহায্যেই আপনি ভালোমানের ওয়েবসাইট তৈরি করতে পারেন। তাই আমার কাছে Joomla থেকে Wrodpress হচ্ছে best। কিন্তু শিখার কোন শেষ নেই আপনি চাইলে Joomla তে কিভাবে SEO করতে হয় বা Joomla র সাহায্যে কিভাবে একটি ওয়েবসাইট কে Customize করতে হয় তা ভালোভাবে শিখে নিন। কারন এটা হচ্ছে আপনার Extra Knowledge বা Extra Skill বলতে পারেন। যা আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এ অনেক কাজে লাগবে। 

Joomla vs Wordpress


How To Learn Joomla CMS ? 

আপনারা ইউটিউব এ সার্চ করলেই অনেক টিউটরিয়াল পাবেন Joomla র উপর। কিন্তু এইসব টিউটরিয়াল অনেক পুরাতন আজ থেকে তিন বা চার বছর আগের টিউটরিয়াল। যা দেখে কিছুটা হলেও আইডিয়া নিতে পারেন কিন্তু শিখতে পারবেন না কারন হচ্ছে সময়ের সাথে সাথে অনেক কিছুই Change হয়ে যায় তাই Joomla  তে অনেক আপডেট এসেছে যা এখনোও কোন টিউটরিয়াল তৈরি হয়নি Joomla CMS নিয়ে। তাই আমি খুব শিগ্রই Joomla র উপর আপডেট ফ্রি টিউটরিয়াল পাবলিশ করবো যা আপনাদের অনেক কাজে লাগবে। এই আপডেট টিউটরিয়াল পেতে হলে আমার YouTube Channel টি Subscribe করতে পারেন। আবার আমার ব্লগার এ আমি ভিডিও গুলো পাবলিশ করবো সেখান থেকেও দেখতে পারেন । 

No comments:

Post a Comment

| Designed by Colorlib