Favorite Post

Ideas

33 Ways To Make Money With SEO 

33 Ways To Make Money With SEO

What Is SEO Career ? 

একজন প্রফেশনাল SEO Expert হলেন যারা Search Engine এর উপর পুরোপুরি দক্ষ্য এবং প্রতিনিয়ত তিনি শিখেন । আর এই দক্ষ্য বা অভিজ্ঞতা হওইয়ার কারণেই তিনি একটা কোম্পানির মালিক হয়ে উঠেন। এবং বিভিন্ন প্রজেক্টের কাজ করে দেন। 

How Do I Start A Career In SEO ? 

SEO তে যদি আপনি Career হিসেবে নিতে চান তাহলে প্রথমেই আপনাকে SEO কাজ টা শিখতে হবে। আর এই কাজ শিখার জন্য আপনাকে SEO কিভাবে করতে হয় সেই বিষয় জানতে হবে এবং প্রচুর পরিমাণে Practice করতে হবে। আর Search Engine এর বিভিন্ন আলগরিদম সম্পর্কে ধারণা থাকতে হবে। সবসময় আপডেট থাকতে হবে Search Engine এর জন্য। নতুন অবস্থায় আপনি ফ্রি ওয়েবসাইট বানিয়ে প্র্যাক্টিস করতে পারেন। তাহলে আপনি যা শিখবেন তা বুঝতে পারবেন। এক্সপার্ট হওয়ার পর আপনি প্রফেশনালি কাজ করতে পারেন। এই SEO তে ভালো একটা ক্যারিয়ার তৈরি করতে পারেন। 

Is SEO analyst a good job?

ডিজিটাল মার্কেটিং বা SEO অনেক বড় একটি সেক্টর। আপনি কাজ করার জন্য যে কোন দেশের প্রজেক্টের কাজ পাবেন। এই সেক্টরে প্রচুর চান্স রয়েছে ক্যারিয়ার তৈরি করার জন্য। বর্তমানে প্রচুর  মানুষ এই ডিজিটাল মার্কেটিং এ কাজ করার জন্য কাজ শিখছে। ভালো মানের SEO Expert হলে কাজের কোন অভাব নেই। একজন SEO Expert এর ডিমান্ড অন্যান্য সেক্টর এর তুলনায় অনেক বেশি থাকে। 

Does SEO have a future?

২০১২ সাল থেকে যারা কাজ করে আসছেন তাদের মধ্যেই অনেকেই বলেন SEO আর থাকবে না। এটা শেষ হয়ে যাবে। কিন্তু বছরের শেষের দিকে দেখা যায় SEO 'র র‍্যাংকিং যেমন ছিলো ঠিক তেমনি রয়েছে। আসলে SEO হলো পরিবর্তনশীল। প্রতিনিয়ত Search Engine এর আপডেট আসার সাথে সাথেই SEO করার কৌশল বা টেকনিক পরিবর্তন করতে হয়। যদি আপনি আপডেট না থাকেন তাহলে কোনভাবেই SEO তে ভবিষ্যত তৈরি করতে পারবেন না। 

Does SEO require coding?

আপনাকে SEO শিখার জন্য কোন ধরনের কোডিং শিখার প্রয়োজন হবে না। বর্তমানে প্রত্যেকটা ওয়েবসাইট Wordpress এর সাহায্যেই তৈরি হয়ে থাকে। ভালো Wordpress Customization  শিখলে আপনি প্রফেশনালি একটা ওয়েবসাইট বানাতে পারবেন। Wordpress এর মধ্যেই আপনি Theme Install করা থেকে সব কাজই করতে পারবেন।  Free Theme দিয়েও আপনি ওয়েবসাইট বানাতে পারেন। কিন্তু আপনি অনেক ফিচার পাবেন না। অনেক ফিচার আনলক করা থাকে। এর জন্য আপনাকে ভালো Paid Theme নিয়ে কাজ করতে পারেন।

How Can I Learn SEO ? 

SEO শিখার জন্য আপনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিখতে পারবেন। তাছাড়া আপনি ইউটিউবে সার্চ করলেই অনেক টিউটরিয়াল পাবেন। যেগুলো আপনাকে অনেক সাহায্য করবে SEO শিখার জন্য। আপনি বিভিন্ন কোম্পানির Paid Course কিনতে পারেন। Basic SEO শিখার জন্য আপনি 19 Steps : SEO Basic That You Need To Know  এই কন্টেন্টি পড়তে পারেন। 

SEO শিখার পর আপনি নানাভাবে কাজ করতে পারেন। এরজন্য প্রয়োজন অভিজ্ঞতা এবং পরিশ্রম। আজকে আপনাদের শেয়ার করবো ৩৩ টি কাজ যা আপনি SEO শিখার পর লাইফটাইম করতে পারবেন বর্তমানে এই কাজগুলো অনেক পপুলার। 

33 Ways To Make Money With SEO

33 Ways To Make Money With SEO

  1. Niches Selection
  2. Keyword Research
  3. On Page SEO
  4. Full SEO Services
  5. Technical SEO
  6. SEO Audit
  7. Article Writing 
  8. Article Prove Read
  9. Site Design
  10. Post Design
  11. Site Planning
  12. Backlink Service
  13. Guest Post Service
  14. Profile Creation
  15. QA Backlink
  16. Forum Posting
  17. Blog Commenting
  18. Authority Link Building
  19. Wikipedia Link Creation
  20. Wiki Link Creation
  21. Email List Building
  22. Email List Validation 
  23. Bulk Email Service
  24. Expired Domain
  25. Lead Generation
  26. Local SEO Services
  27. Google My Business
  28. Knowledge Graph Services
  29. Schema Setup
  30. Adsence Marketing
  31. Affiliate Marketing
  32. Ready Site Sell
  33. Virtual Assistant

Niches Selection :

নিস বা টপিক সেলেকশনের মাধ্যমেই আপনি ক্লায়েন্টের কাজ করতে পারেন। বিভিন্ন মার্কেটপ্লেসে আপনি গিগ তৈরি করে  ক্লায়েন্টের ভালো নিসের আইডিয়া দিয়ে টাকা উপার্জন করতে পারেন। 

Keyword Research : 

আপনি যদি কিওয়ার্ড রির্সাচ ভালো পারেন তাহলে আপনি বিভিন্ন নিসের জন্য ক্লায়েন্ট কে ভালো কি-ওয়ার্ড দিয়ে টাকা উপার্জন করতে পারবেন। কিন্তু আপনাকে ভালো মানের টুলস ব্যাবহার করতে হবে যাতে আপনি ভালো ইনফরমেশন পান। 

On Page SEO : 

অনপেইজ এসিও হলো আপনি একটা কন্টেন্ট কে র‍্যাংকিং এর জন্য কন্টেন্টের ভিতরে কি-ওর্য়াডগুলো কে সঠিকভাবে প্লেসমেন্ট করা। অর্থাৎ আপনি কন্টেন্টের ভিতরে এসিওর সমস্ত কাজ করা। এই কাজ করেও আপনি ভালো একটা ক্যারিয়ার তৈরি করতে পারেন। 

Full SEO Services : 

আপনি যদি একজন অভিজ্ঞতা সম্পন্ন SEO Expert হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন কোম্পনির সাথে কাজ করতে পারেন অথবা আপনার যদি একটা কোম্পানি থাকে তাহলে আপনি বিভিন্ন ক্লায়েন্টের কাজ করতে পারেন। তাছাড়া আপনি অনেকগুলো ওয়েবসাইট তৈরি করে সেখান থেকেও প্রচুর পরিমাণে উর্পাজন করতে পারেন। 

Technical SEO : 

টেকিনেকাল এসিও হলো একটা ওয়েবসাইটের ভিতরে যদি 404 Error Page বা কোন পেইজ  Broken থাকে তাহলে থাকে টেকিনেকাল এসিও  বলা হয়। একটা ওয়েবসাইটের  Borken Links থাকলে সেই ওয়েবসাইটের Link Building তৈরি করার মাধ্যমেই আপনি ভালো টাকা উপার্জন করতে পারবেন। নিচের একটা ভিডিও দেখলে আপনাদের টেকিনেকাল এসিও নিয়ে আর কোন সমস্যা হবে না।  



SEO Audit : 

আপনারা ক্লায়েন্টের বিভিন্ন ওয়েবসাইট অডিট করে ভালো টাকা আয় করতে পারেন। অডিট হলো একটা ওয়েবসাইটে কোন ধরনের সমস্যা আছে কি না। যা এসিও র জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

Article Writing :

আরটিকেল রাইটিং এর মাধ্যমেও আপনারা বিভিন্ন ক্লায়েন্টের সাইটের কাজ করতে পারেন। আরটিকেল রাইটিং করার জন্য আপনাকে কিছু স্টেপস ফলো করতে হবে। এবং অবশ্যই আরটেকেল টি এসিও ফ্র্যান্ডলি হতে হবে। কিভাবে একজন প্রফেশনাল লেভেলের আরটিকেল রাইটার হবেন তা How To Write Content / Article : SEO Friendly 2020  এই কন্টেন্টি পড়লে বুঝতে পারবেন। 

Article Prove Read : 

আরটিকেল প্রোভ রিড হলো আপনি একটা আরটিকেল কে অপ্টিমাইজেশন করে দেয়া। অর্থাৎ আপনি একটা আরটিকেল বিভিন্ন কি-ওর্য়াড এর মাধ্যমে র‍্যাংকিং এ নিয়ে আসা। 

Site Design : 

আপনি বিভিন্ন সাইটের ডিজাইন করে ক্লায়েন্টের কাজ করতে পারেন। এর জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস এর উপর দক্ষ্য হতে হবে। 

Site Planning : 

কোন ক্লায়েন্ট যদি বলে কোন ধরনের সাইট তৈরি করলে Profit বেশি আসবে আর আপনি যদি এমন একটা সাইট প্লানিং করে দিলেন । যাতে একটা ক্লায়েন্টের অনেক Profit আসবে আর ক্লায়েন্ট যদি সেই অনুযায়ি কাজ করে তাহলে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 

Backlink Service : 

একটা সাইটের র‍্যাংকিং এর জন্য কিন্তু ব্যাকলিঙ্ক খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি অফ পেইজ বা বিভিন্ন ভালো ভালো সাইট থেকে ব্যাংলিঙ্ক আনতে পারেন তাহলে আপনি Backlink Service Provide করতে পারেন। 

Guest Post Service : 

Guest Post হলো আপনি বিভিন্ন ওয়েবসাইটে গেস্ট হয়ে তাদের ওয়েবসাইট থেকে ব্যাকলিঙ্ক নিয়ে আসা। এই কাজ টি করার জন্য আপনাকে কিছু ওয়েবসাইট সম্পর্কে জানতে হবে যেগুলো তে Spam Score কম, এবং DA এবং PA High থাকে। 

Profile Creation : 

আপনি যেকোন নিস নিয়ে কাজ করেন না কেন আপনাকে প্রফাইল ক্রিয়েশন করতে হবে। অর্থাৎ আপনার কোম্পানির নাম দিয়ে বা আপনার ওয়েসাইট নাম দিয়ে বিভিন্ন সোসিয়াল মিডিয়া বা ওয়েবসাইটে প্রফাইল তৈরি করতে হবে। এতে প্রফাইল ব্যাকলিঙ্ক আপনি পাবেন। আর ক্লায়েন্টের কাজ করেও অনেক টাকা আয় করতে পারেন। 


QA Backlink : 

QA Backlink হলো Question And Answering Site। অর্থাৎ আপনি বিভিন্ন প্রশ্নের উত্তর খুজে বের করবেন আপনার নিস রিলেটেড এবং সেই প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবেন এবং আপনার ওয়েসাইটের লিঙ্ক দিয়ে দিবেন। এতে আপনি ভিজিটর পাওয়ার চান্স বেশি থাকে। বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় সাইট হলো Quora। Quora ওয়েবসাইটে কিভাবে কাজ করতে হয় তা নিচের একটা ভিডিও দেখলে আপনি বুঝতে পারবেন। 

Forum Posting : 

ফোরাম পোস্টিং করার মাধ্যমেও আপনারা ভালো ব্যাকলিঙ্ক তৈরি করতে পারেন। তাছাড়া ক্লায়েন্টের কাজ করার জন্য আপনাকে অবশ্যই ফোরাম পোস্টিং সম্পর্কে জানতে হবে। 

Blog Commenting : 

ব্লগ কমেন্টিং হলো আপনারা বিভিন্ন ব্লগ ওয়েবসাইটে গিয়ে তাদের পোস্ট পড়ে সেখানে একটা কমেন্ট করা। এতে করে যখন কেউ আপনার কমেন্টে ক্লিক করবে তখন সে আপনার ওয়েবসাইটে চলে আসবে। আর ক্লায়েন্টের ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর জন্য আপনারা এই কাজ টি করতে পারেন। ব্লগ কিভাবে করবেন তা নিচের একটা ভিডিও তে ফুল টিউটরাল দেয়া আছে। 


Authority Link Building : 

অথরিটি লিংক বিল্ডীং হলো যতগুলা অথরিটি সাইট আছে প্রত্যেক সাইট থেকে ব্যাকলিঙ্ক নিয়ে আসা। আর আপনি যদি ভালো অথরিটি সাইট থেকে আনতে পারেন তাহলে আপনি ক্লায়েন্ট কাজ করতে পারেন। 

Wikipedia Link Creation : 

উইকিপিডিয়া সম্পর্কে আমাদের কম বেশী সবার একটা ধারণা আছে। এই উইকিপিডিয়া তে আপনি আপনার ওয়বেসাইট বা ক্লায়েন্টের ওয়েবসাইট সাবমিট করেও ভালো ডলার ইনকাম করতে পারবেন। 

Wiki Link Creation : 

উইকি লিঙ্ক হলো একটা অথরিটি সাইটের মতো। অর্থাৎ আপনি উইকি ওয়েবসাইট থেকে ভালো ব্যাকলিঙ্ক তৈরি করতে পারেন আপনার ক্লায়েন্টের সাইট এর জন্য। 

Email List Building : 

ইমেইল লিস্ট হলো এসিও র একটা পার্ট। অর্থাৎ আপনি ক্লায়েন্ট কে ইমেল প্রোবাইড করার মাধ্যেমেও ভালো টাকা আয় করতে পারবেন। এর জন্য আপনাকে ইমেল কিভাবে কালেক্ট করতে হয় সেই বিষয় টি জানতে হবে। 

Email List Validation : 

আপনাকে এমন ইমেল কালেক্ট করতে হবে যেগুলো ইউজার রা ব্যাবহার করে। এই ইমেলগুলো কে বলা হয় ইমেল ভেলিডেশন। 

Bulk Email Service : 

বাল্ক ইমেল হলো যে ইমেলগুলো ব্যাবহার করা হয় না। এইসব ইমেইল এর মাধ্যমেই আপনারা বিভিন্ন সাইট এ প্রোভাইড করতে পারেন। আর এইভাবে আপনারা ভালো টাকা আয় করতে পারেন। 

Expired Domain : 

অনেক ডোমেইন আছে যেগুলো Expired আপনি সেগুলো কালেক্ট করে বিভিন্ন ক্লায়েন্ট বা ওয়েবসাইটে Sell করতে পারেন। 

Lead Generation : 

লিড জেনারেশন বর্তমানে অনেক জনপ্রিয় একটা কাজ। আপনি এই কাজ টা শিখে যেকোন কোম্পানি তে কাজ করতে পারেন। তাছাড়া আপনি বিভিন্ন ক্লায়েন্টের কাজ করেও দিয়ে আয় করতে পারবেন। 

Local SEO Services : 

লকাল এসিও সার্ভিসের কাজ করেও আপনি ক্যারিয়ার তৈরি করতে পারবেন। অনেকেই আছেন যারা লকাল কোন ওয়েবসাইট অথবা কোম্পানি তে কাজ করতে চান। তাদের জন্য লকাল এসিও কাজ অনেক সাহায্য করবে। এই লকাল এসিও কিভাবে শিখবেন বা কি কি বিষয় জানতে হবে আপনারা Concept's Of Local SEO And It's Future  এই কন্টেন্টি পড়ে শিখতে পারবেন। 


Google My Business : 

গুগল মাই বিজনেস হলো আপনি গুগলের এই পেইজে ডুকে ক্লায়েন্টের ওয়েবসাইট সাবমিট করতে পারেন। এর জন্য ক্লায়েন্ট আপনাকে একটা পেইমেন্ট করবে। আর আপনি ভালো ডলার ইনকাম করতে পারবেন। এর জন্য আপনাকে ভালো ভাবে কাজ টা শিখতে হবে। 

Knowledge Graph Services : 

Knowledge Graph Services হলো কোন ব্যাক্তির বা কোন কোম্পানির সব কিছু গুগলের কাছে সাবমিট করা। আপনারা গুগলে কোন সেলিব্রেটি বা কোন কোম্পানির নাম সার্চ দিলেই তার সবকিছু আপনি পেয়ে যান আর এটা কে বলা হয় Knowledge Graph Services । 

Schema Setup : 

স্কেমা সেটাপ করার মাধ্যমেও আপনারা অনেক টাকা আয় করতে পারেন। বিভিন্ন ক্লায়েন্টের ওয়েবসাইটে গিয়ে তাদের ওয়েবসাইটের স্কেমা চেক করে সেটার সমাধান করার মাধ্যমেও ভালো ক্যারিয়ার তৈরি করতে পারবেন । 

Adsence Marketing : 

আপনি যদি এডসেন্স মার্কেটিং খুব ভালো পারেন অথবা কিভাবে এডসেন্স এর জন্য এপ্লাই করতে হয় সেটা যদি ভালো জানেন আপনি বিভিন্ন সাইটের কাজ করে দিতে পারেন। 

Affiliate Marketing : 

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমেই আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য আপনাকে শিখতে হবে কিভাবে এফিলিয়েট মার্কেটার হওয়া যায়। এবং কিভাবে কাজ করতে হয়। তাছাড়া আপনি ওয়েবসাইটে Earning আসার পর সেল করার মাধ্যমেই অনেক টাকা আয় করতে পারবেন। 

Ready Site Sell : 

আপনার যদি অনেক গুলা সাইট থাকে তাহলে আপনি ঐ ওয়েবসাইট গুলো তে কাজ করার পর যখন সেটা তে Earning  আসা শুরু করবে তখন আপনি কয়েকমাস পর সাইট বিক্রি দিতে পারেন। অনেক ওয়েবসাইট আছে যেগুলো তে সাইট কেন-বেচা হয়ে থাকে। আপনার যেকোন ধরনের সাইট হোক না কেন আপনি সেল করতে পারবেন খুব সহজেই। 

Virtual Assistant : 

আপনি একটা কাজ ভালো ভাবে শিখার পর সেই কাজ টি যদি কোন কোম্পানি র মাধ্যমে করতে চান। কিন্তু সেই কোম্পানি যদি অন্য দেশের হয় তাহলে আপনি Virtual Assistant হয়ে কাজ করতে পারবেন। 

এই কন্টেন্টি আশা করি আপনাদের অনেক সাহায্য করবে ডিজিটাল মার্কেটিং এ কাজ করার জন্য। আপনাদের যদি কোন কমেন্ট থাকে তাহলে করতে পারেন। এবং আপনাদের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে পারেন। 



No comments:

Post a Comment

| Designed by Colorlib