Favorite Post

Ideas

How To Write Content / Article : SEO Friendly 2020 

How To Write Content  : SEO Friendly 2020


What Is Content / Article Writing ? 

Content Writing বা Article Writing হলো আপনার ওয়েবসাইটে বা ব্লগে কোন একটি টপিকের উপর কন্টেন্ট সুন্দর করে বিস্তারিতভাবে উপস্থাপন করা। আপনার কন্টেন্ট যদি অনেক ভালো হয় এবং SEO Friendly হয়ে থাকে তাহলে গুগল আপনাকে র‍্যাংকে নিয়ে আসবে। একটা ওয়েবসাইটের কন্টেন্ট হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ। আর ভিজিটর প্রতিনিয়ত আপনার ওয়েবসাইটে আসবে আপনি যে ইনফরমেশন দিবেন সেই ইনফরমেশন পড়ার জন্য। 

Here's How To Be a Best Content / Article Writer ? 

SEO Friendly Content বা Article লিখার জন্য প্রথমেই আপনাকে একজন ভালো মানের কন্টেন্ট রাইটার হতে হবে। যদি আপনি  নিজেই কন্টেন্ট রাইটিং করতে চান তাহলে নিচের স্টেপগুলো ফলো করতে পারেন। অথবা আপনি যদি অন্য কাউকে হায়ার করে কন্টেন্ট রাইটিং করাতে চান তাহলে দেখবেন নিচের স্টেপগুলোর সাথে তার কন্টেন্ট রাইটিং এর সাথে মিল আছে কিনা। এতে করে আপনি বুঝতে পারবেন আপনার কন্টেন্টি কতটুকু ইউনিক। 

Research A Lot : 

কন্টেন্ট লিখার জন্য আপনাকে প্রচুর পরিমানে রির্সাচ করতে হবে। বিভিন্ন ওয়েবসাইট থেকে আপনাকে ইনফরমেশন কালেক্ট করতে হবে। ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখেও আপনি প্রচুর ইনফরমেশন পাবেন। এই ইনফরমেশনগুলো আপনাকে অনেক সাহায্য করবে কন্টেন্ট লিখার জন্য। এতে করে আপনি যেকোন টপিকের উপর কন্টেন্ট লিখেন না কেন সেই কন্টেন্টি আপনার কাছে সহজ মনে হবে। এবং আপনি অনেক ইনফরমেশন দিতে পারবেন । যদি আপনার Competitor থাকে তাহলে দেখবেন Competitor Analysis করে তার কন্টেন্টে কোন ইনফরমেশন Missing আছে কিনা। 

Find Your Unique Style : 

কন্টেন্ট রাইটিং করার জন্য প্রথমেই আপনাকে একটা ইউনিক স্টাইল খুজতে হবে। যেটা আপনার ভিজিটরদের কাছে অনেক ভালো লাগে। হ্যা, আপনার Competitor এর সাথে আপনার টপিক বা নিস এর মিল থাকলেও আপনি চেষ্টা করবেন তার থেকেও ভালো এবং ইউনিক স্টাইলে কন্টেন্ট লিখা। এতে করে গুগলে র‍্যাংকে আসার চান্স অনেক বেশি থাকে। 

Stick To The Point : 

চেষ্টা করবেন প্রথমেই আপনার কন্টেন্টের Main Point গুলো তুলে ধরা। আপনার কন্টেন্টের ভিতরে যেগুলো প্রধান পয়েন্ট অথবা যেই ইনফরমেশনগুলো আপনি আপনার ভিজিটর বা অডিয়েন্সদের দিতে চান তা প্রথমেই দেয়ার চেষ্টা করবেন। এতে আপনার ওয়েবসাইটের Bounce Rate ঠিক থাকবে। আর ভিজিটর আপনার কন্টেন্টি পড়বে। 

Become Creative Person : 

নিজেকে সৃজনশীল ব্যাক্তি হিসেবে পরিচয় দিন। সবসময় নতুন কিছু করার প্লান করুন। আপনার ভিজিটর দের কাছে  নতুন নতুন আইডিয়া শেয়ার করুন। এতে আপনার ভিজিটর বুঝতে পারবে আপনি একজন সৃজনশীল ব্যাক্তি। তারা আপনার কন্টেন্ট পড়বে। এবং সবার কাছে আপনার কন্টেন্টি শেয়ার করবে। 

Form A Killer Title And First Paragraph : 

আপনার কন্টেন্টের ভিতরে প্রথম টাইটেল এবং প্রথম প্যারাগ্রাফ এমনভাবে উপস্থাপন করুন যাতে ভিজিটর সম্পূর্ণ কন্টেন্ট পড়তে আগ্রহি হয়। কারণ প্রত্যেক টা ভিজিটর আসার পর সে আপনার টাইটেল এবং প্রথম প্যারাগ্রাফ পড়ে। এটা প্রত্যেকটা কন্টেন্ট রাইটার এর সাথে হয়ে থাকে। এর জন্য ভালো মানের কন্টেন্ট রাইটার প্রথমেই টাইটেল এবং প্রথম প্যারাগ্রাফ এমনভাবে লিখে যাতে একজন ভিজিটরের কাছে অনেক Interesting মনেহয়। উদাহরণস্বরুপ ঃ আপনি যখন একটা গল্পের বই পড়বেন তখন আপনি প্রথম কয়েকটা লাইন খুব মনোযোগ দিয়ে পড়বেন । কারণ আপনি বুঝতে চেষ্টা করবেন এই গল্পের বই তে কি কি ঘটনা রয়েছে। যদি আপনার কাছে পড়তে ভালো লাগে তখন আপনি আপনার মনোযোগ নষ্ট করবেন না এবং আপনি সময়ের দিকে তাকাবেন না। আর সম্পূর্ণ গল্পের বই শেষ করে উঠবেন। তাই চেষ্টা করবেন প্রথম টাইটেল এবং প্যারাগ্রাফ কে সুন্দর করে উপস্থাপন করা। 

Don't Exaggerate, Keep It Simple : 

কন্টেন্ট লিখার সময় এতো ঘুরিয়ে-পেচিয়ে লেখার কোন দরকার নেই। এতে করে আপনার ভিজিটর হারাবেন। চেষ্টা করবেন কন্টেন্ট সিম্পল রাখার জন্য। কন্টেন্ট যদি অনেক লম্বা হয় তাহলে আপনি Sub Heading দিয়ে লেখার চেষ্টা করবেন। এতে করে ভিজিটর বুঝতে পারবে আপনি কোন বিষয় নিয়ে আলোচনা করছেন। যেমনঃ আপনি এখন এই কন্টেন্টি পড়ছেন, আপনি বুঝতে পারছেন আমি কি নিয়ে আলোচনা করছি । যদি আমি সবকিছু একসাথে দিয়ে দিতাম তাহলে আপনার বুঝতে অনেক কষ্ট হবে। এতে আপনার পড়ার ইচ্ছাটাও থাকবে না। আর আমাদের একটা ভিজিটর হারাবো। তাই কন্টেন্ট লিখার সময় মনোযোগ দিয়ে এবং সিম্পলভাবে লেখার চেষ্টা করবেন। 

How To Write Content / Article : SEO Friendly 2020 :

এখন আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা একটা কন্টেন্ট কে SEO Friendly করতে পারেন। কারণ একটা কন্টেন্ট শুধু লিখলেই হয় না। এটা কে গুগলে র‍্যাংক করানোর জন্য প্রয়োজন SEO অর্থাৎ Search Engine Optimization। কারণ SEO 'র সাহায্যেই আমরা আমাদের কন্টেন্ট কে র‍্যাংক করাতে পারবো। এবং আমরা প্রচুর টাকা ইনকাম করতে পারবো শুধুমাত্র SEO'র মাধ্যেমেই। আর  SEO Friendly করার জন্য আপনাকে কয়েকটা স্টেপ ফলো করতে হবে। এই  স্টেপগুলো ফলো করলে আপনার কন্টেন্টি সম্পূর্ণ SEO Friendly হয়ে যাবে। তাই নিচের স্টেপগুলো ফলো করতে পারেন। 
How To Write Content / Article : SEO Friendly 2020
  • Content Writing Process
  • SEO Friendly Content Writing Process
  • Building Stackable Content
  • Introduce With Content Writing Tools
  • Amazon Review Writing Process
  • Content Marketing Roundup

Content Writing Process : 

আপনাকে প্রথমেই শিখতে হবে কিভাবে একটা কন্টেন্ট কে লিখার জন্য শুরু করতে হয়। আপনি যদি কোন এক বিষয় প্রথমেই নিয়ে আসেন আর সেটা যদি কেউ বুঝতে না পারে তাহলে আপনার কন্টেন্ট রাইটিং লিখা হয় নি। তাই প্রথমে কিভাবে কন্টেন্ট লিখতে হয় সেটা জানুন। 

SEO Friendly Content Writing Process :

SEO Friendly বলতে আপনি যেই Keyword এর ধারা র‍্যাংক করতে চান সেই Keyword যেন আপনার কন্টেন্ট এর ভিতরে থাকতে হবে। কন্টেন্ট এর ভিতরে আপনি আপনার কাংখিত Keyword সর্বনিম্ন ৫ বার ব্যাবহার করবেন SEO  'র জন্য। তাছাড়া আপনি LSI Keyword ব্যাবহার করতে পারেন। 

Building Stackable Content : 

কন্টেন্টের মান ঠিক রেখে আপনি কন্টেন্ট তৈরি করুন। গুগলে র‍্যাংকের জন্য আপনি যদি অনেকবার Keyword ব্যাবহার করেন। আর সেটা যদি কন্টেন্টের মান নষ্ট করে দেয় তাহলে আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য অনেক ক্ষতি হবে যা প্রথম অবস্থায় আপনি বুঝতে পারবেন না। কিন্তু যখন আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করবেন তখন আপনার ওয়েবসাইট বা ব্লগ তারা Reject করে দিবে। এবং আপনার ওয়েবসাইটের ভিজিটর আসবে না। এবং আপনি Demotivated হয়ে পড়বেন। 

Introduce With Content Writing Tools :

আপনার কন্টেন্ট যদি ইংলিশ হয় আর আপনি বুঝতে পারছেন না আপনার কন্টেন্ট কতটুকু SEO Friendly তাহলে আপনি কয়েকটি Tools এর সাহায্য নিতে পারেন। যেগুলো আপনাকে বলে দিবে আপনার কন্টেন্ট কতটুকু SEO Friendly এবং SEO Friendly করার জন্য আপনাকে কি কি করতে হবে। আর এই Tools গুলো আপনার কাজ কে অনেক সহজ করে দিবে। 

Amazon Review Writing Process : 

আপনি যদি একজন এফিলিয়েট মার্কেটার হয়ে থাকেন তাহলে আপনাকে বিভিন্ন প্রোডাক্টের উপর রিভিউ রাইটিং প্রোসেস জানতে হবে। Amazon বা যেকোন প্লার্টফ্লম এ আপনি কাজ করেন না কেন সেই প্লার্টফ্লমের বিভিন্ন প্রোডাক্টের উপর ফিচার দেয়া থাকবে। আপনি এই ফিচার দিয়েই একটা SEO Friendly আরটিকেল লিখতে পারবেন। 

Content Marketing Roundup :

 Content Marketing Roundup হলো আপনার কন্টেন্ট কে মার্কেটিং করা বিভিন্ন প্লার্টফ্লমে। বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলো কন্টেন্ট শেয়ারিং ওয়েবসাইট অর্থাৎ আপনি যে কন্টেন্টটি লিখবেন সেই কন্টেন্টি এই ওয়েবসাইটগুলোতে শেয়ার করে এখান থেকে ভালো ভিজিটর নিয়ে আসতে পারবেন। আর এইভাবেই আপনি  Content Marketing Roundup করতে পারেন একদম সহজেই। 

আশাকরি কন্টেন্টি অনেক সাহায্য করবে আপনাদের। এই সব স্টেপগুলো আমাদের কাছে মনে হলো অনেক গুরুত্বপূর্ণ তাই আপনাদের শেয়ার করলাম। এই আরটিকেল শেষ পর্যন্ত পড়বেন এবং কমেন্ট করতে পারেন আপনার মতামত। 

No comments:

Post a Comment

| Designed by Colorlib