Favorite Post

Ideas

 19 e-commerce Business Ideas To Become a Millionaire



What is E Commerce and its advantages?


ই-কর্মাস বা ইলেক্ট্রনিক কমার্স সাইট হলো আপনি ইন্টারনেটে ব্যাবসায়িক উদ্দেশে ওয়েবসাইট খুলে সেখান থেকে টাকা আয় করা। বর্তমানে ইন্টারনেটে আপনি সব জিনিস পাবেন। অনেক কোম্পানি আছে যারা ই-কর্মাস সেবা দিয়ে যাচ্ছে। যেমনঃ  Amazon, Flipkart, Shopify, Myntra, Ebay, Quikr, Olx ইত্যাদি। এই কোম্পানি গুলো তাদের ভিজিটর বা কাস্টমার তাদের ওয়েবসাইট থেকে নিত্যপ্রয়োজনীয় প্রোডাক্ট কিনে থাকেন।  

Types Of  E-Commerce Models : 

ই-কর্মাস ওয়েবসাইট কে আমরা ৪ ভাগে ভাগ করে নিয়েছি। এই ৪ টা ভাগের মধ্যে আপনাকে যেকোন একটা নিয়ে কাজ করতে হবে। 
  1. B2B ( Business To Business ). 
  2. B2C ( Business To Customer ). 
  3. B2A ( Business To Administration ).
  4. C2A ( Customer To Administration ). 
 

Benefits Of  E-Commerce : 

ই-কর্মাস ওয়েবসাইটে একজন কাস্টমার তার প্রয়োজনীয় জিনিস পেয়ে থাকেন। যখন কোন কাস্টমার আপনার ওয়েবসাইট থেকে একটি প্রোডাক্ট অর্ডার করে এবং যে ঠিকানা সে ব্যাবহার করে সেই ঠিকানায় তার প্রোডাক্ট আপনি পৌছিয়ে দিবেন। পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে আপনার ভিজিটর বা কাস্টমার তাদের প্রোডাক্টের জন্য আপনার ওয়েবসাইটে ডুকতে পারবে। ই-কর্মাস ওয়েবসাইটের মাধ্যমে একজন কাস্টমারের অনেক সময় বেচে যায়। এভাবে আপনি ই-কর্মাস ওয়েবসাইটের মাধ্যমেই অনেক টাকা আয় করতে পারবেন। 

Most Popular Bangladeshi E-Commerce Websites : 

এখন বাংলাদেশেই অনেক ভালো ই-কর্মাস ওয়েবসাইট রয়েছে যারা প্রতিনিয়ত তাদের কাস্টমারদের সেবা দিয়ে যাচ্ছে। আমরা অনেকেই কম বেশি অনলাইন থেকে অনেক কিছু অর্ডার করি। কিন্তু কখনো কি চিন্তা করেছেন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ই-কর্মাস সাইট কোনগুলো ? হয়তো জানেন আবার অনেকেই জানেন না। বাংলাদেশে কয়েকটি ই-কর্মাস সাইট এর তালিকা নিচে দেয়া হলো ঃ 
  1. BD Jobs
  2. ClickBD
  3. Bikroy
  4. BoiMela
  5. RoKomari
  6. foodpanda
  7. Daraz
  8. Chaldal
  9. Bagdoom
  10. Sohoz

19 e-commerce Business Ideas To Become a Millionaire : 

বর্তমানে প্রায় প্রতিটি জিনিসি আমরা অনলাইনে পেয়ে থাকি। আবার অনেক জিনিস আছে যেগুলো কখনো চাহিদা শেষ হবে না। এখন আপনাদের সাথে এমন ১৯ ই-কর্মাস বিজনেস নিয়ে আলোচনা করবো যেগুলোর অনেক চাহিদা রয়েছে ডিজিটাল মার্কেটিং এ। আর আপনি যদি এই ১৯ ই-কর্মাসের মধ্যে যদি যেকোন একটি নিয়ে কাজ করেন তাহলে ই-কর্মাস থেকে ভালো টাকা আয় করতে পারবেন। 

19 e-commerce Business Ideas To Become a Millionaire

Bycycle : 

আপনি যদি বাইসাইকেল নিয়ে একটি ই-কর্মাস বিজনেস খুলেন তাহলে এই সেক্টর থেকে ভালো টাকা আয় করতে পারবেন শুধু বাইসাইকেল বিক্রি করে। কারণ এই প্রোডাক্টের চাহিদা বিশ্বব্যাপি অনেক বেশি। 
 

Electronic Hardware : 

বর্তমানে  ইলেক্ট্রিসিটি ছাড়া কোন কিছু করা অসম্ভব। আমাদের ঘরে অথবা অফিসে বিভিন্ন ইলেক্ট্রনিক হার্ডওয়্যার দরকার হয়। এই ইলেক্ট্রনিক হার্ডওয়্যার এর চাহিদা সমসবসময় থাকে। আপনি যদি একটি ই-কর্মাস ইলেক্ট্রনিক হার্ডওয়্যার বিজনেস তৈরি করেন এবং কাস্টমারদের সেবা দিতে পারেন তাহলে আপনি এই বিজনেস থেকে প্রচুর টাকা আয় করতে পারবেন। 

Construction Metarial : 

আমাদের দেশে প্রতিনিয়ত অনেক ঘর বাড়ি অফিস তৈরি করা হচ্ছে। বর্তমানে এই কন্সট্রাকশন মেটারিয়াল এর প্রচুর চাহিদা রয়েছে আপনি যদি ই-কর্মাসের সাহায্যে এই ক্যাটাগরির বিজনেস তৈরি করতে পারেন তাহলে এখান প্রচুর টাকা আয় করা সম্ভব। 

Online Pharmacy : 

আমাদের দেশে এখনো অনেকেই হয়তো অনলাইন পারমাসি নিয়ে কেউ ই-কর্মাস বিজনেস করছে না। কিন্তু খুব শিগ্রই এই ক্যাটাগরি নিয়ে অনেকেই ই-কর্মাস বিজনেস করতে চাইবে। আর বর্তমানে ঔষধ প্রতিনিয়ত আমাদের দরকার হয় তাই এই সেক্টর থেকে ভালো ই-কর্মাস বিজনেস করা যাবে বলে আমি মনে করি। 

Clothing Store : 

আমাদের দেশে কাপড়ের জনপ্রিয়তা সবসময় আছে, ছিলো এবং থাকবে। সাধারনত আমরা যদি কোন উৎসব বা কোন প্রোগামে এর জন্য বিভিন্ন কাপড় কিনে থাকি। আর এই সুযোগ টা কাজে লাগিয়ে ভালো টাকা আয় করতে পারেন। 

Toy And Baby Products : 

ইউনিসেফ এর কথা অনুযায়ি বাংলাদেশে প্রত্যেক দিন প্রায় ৮,৪০০ শিশু জন্মগ্রহন করে থাকে। অর্থাৎ,প্রতিবছর প্রায় ৩১ লক্ষ শিশু জন্মগ্রহণ করে থাকে।

19 e-commerce Business Ideas To Become a Millionaire

তাই শিশুদের খেলনা বা তাদের জিনিসের চাহিদা সবসময় থাকে। আপনি চাইলে এই জিনিস নিয়ে ই-কর্মাস বিজনেস করতে পারেন।

Bags Shop : 

আমাদের দৈনন্দিন জীবনে কোন না কোন ভাবে ব্যাগ ব্যাবহার করে থাকি। আমাদের অফিস, স্কুল কলেজ অথবা বিভিন্ন কাজের জন্য। তাই বর্তমানে ব্যাগের চাহিদা অপরিসীম। আপনি চাইলে ই-কর্মাস এর মাধ্যমেই ব্যাগ সেল করে প্রচুর টাকা আয় করতে পারবেন। 

Cosmetics Shops : 

প্রায় সব দেশেই এখন মেয়েদের প্রধান জিনিস হলো কসমেটিকস। বর্তমানে এটার চাহিদা আছে, ছিলো এবং ভবিশ্যতেও থাকবে। আপনি যদি কসমেটিকস নিয়ে ই-কর্মাস বিজনেস করেন আশা করা যায় আপনি এই বিজনেস থেকে অনেক লাভ করতে পারবেন। 

Furniture Shop : 

ফারনিচার আমাদের ঘরের সৌন্দর্যের জন্য অথবা আমাদের অফিসের জন্য অনেক বড় ভুমিকা পালন করে থাকে। আপনি শুধু এই বিজনেস ই-কর্মাসের সাহায্যেই ভালো রেভিনিউ পাবেন। 

Home Decor Shop : 

বর্তমানে হোম ডেকরেশন একটা আর্টের মতো হয়ে গেছে। প্রায় সব জায়গায় এর চাহিদা অনেক। এই নিস নিয়ে আপনি যদি ই-কর্মাস সাইট খুলে ভাল মানের আয় করতে পারবেন। কিভাবে একটা ঘর সাজাতে হয় শুধু এই বিষয় জানতে হবে তারপর প্রয়োজনীয় জিনিস আপনার ওয়েবসাইটে রেখে সেল করতে পারেন। 

Electronics Shop : 

ইলেক্ট্রনিকস আমাদের সবসময় ঘরে অথবা অফিসে দরকার হয়। বর্তমানে ইলেক্ট্রনিকস ছাড়া আমাদের প্রায় চলা অস্মভব। তাই আপনি ঘরে বসে ই-কর্মাসের সাহায্যেই ইলেক্ট্রনিকস বিজনেস করতে পারেন। 

Computer Shop : 

বর্তমানে প্রতিটা সেক্টরে কম্পিউটারের চাহিদা অপরিসীম। আপনি যেকোন কাজ করেন না কেন কম্পউটার ছাড়া আপনি  কোন কাজই করতে পারবেন না। আর এখন প্রতিটা জিনিসই নির্ভর করে কম্পিউটারের উপর। তাই এই সুযোগ কে কাজে লাগিয়ে আপনি ই-কর্মাসের বিজনেস শুরু করতে পারেন।  

Motor Parts Shops : 

মোটর পার্টস বিজনেস এর মাধ্যমেই আপনি ই-কর্মাসে ভালো টাকা আয় করতে পারবেন। বিভিন্ন ধরনের মোটর পার্টস সর্ম্পকে ভালো আইডিয়া থাকতে হবে। 

Fitness Gadgets : 

অনেকেই আছেন যারা জিমে না গিয়ে বাসায় বা বাড়িতে ফিটনেস এর যাবতীয় জিনিস এনে রাখেন। প্রায় সবাই এখন ফিটনেস এর জন্য অনেক জিনিস কিনে থাকেন।  


Kitchen Accessories : 

আপনি চাইলে বিভিন্ন ধরনের কিচেন একসেসরিস নিয়ে কাজ করতে পারেন। এর চাহিদা সবসময় সমান না  থাকলেও অনেক টাকা আয় করতে পারবেন। কারণ আমরা ডিজিটাল হওয়ার সাথে সাথে অনেক জিনিস দরকার হয় তাই আপনি এই খাত থেকে ভালো রেভিনিউ পেতে পারেন। 


Grocery Store  : 

বর্তমানে আমাদের দেশেও গ্রোসারি স্টোর তৈরি হয়ে গিয়েছে। অনেক জনপ্রিয় স্টোর আছে যারা শুধুমাত্র ই-কর্মাস না করেও ভালো টাকা আয় করছে। তাই আপনি অনলাইনে ই-কর্মাস সাইট খুলে সেখানে গ্রোসারি স্টোরের বিজনেস শুরু করে দিতে পারেন। 

Jewellery Store : 

জুয়েলারি সবসময় এর চাহিদা রয়েছে এবং থাকবে। আপনি ই-কর্মাস ওয়েবসাইটের মাধ্যমে জুয়েলারির বিজনেস করতে পারেন। এতে আপনার অনেক সুযোগ রয়েছে এই অনেক টাকা আয় করার ঘরে বসেই। 

Digital Products Store : 

আপনি ইন্টারনেটে লক্ষ্য করলে দেখবেন যে অনেক অনলাইন শপ রয়েছে যারা ডিজিটাল প্রোডাক্ট সার্ভিস দিয়ে থাকে। এবং এর চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আপনি চাইলে ই-কর্মাস বিজেনস এর মাধ্যমে এই সার্ভিস টি প্রোভাইড করতে পারেন। 

Books And Stationery Store : 

যুগের তালে তালে সবকিছু পরিবর্তন ঘটলেও বই অথবা সেটশনারি র চাহিদা কমেনি। বরং সেটা পাঠকের কাছে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এ এই ধরনের নিস নিয়ে খুব লোক কাজ করছে। আপনি চাইলে এই ধরনের স্টোর খুলতে পারেন ই-কর্মাস ওয়েবসাইটে এবং ভালো টাকা আয় করতে পারেন। 

No comments:

Post a Comment

| Designed by Colorlib