Favorite Post

Ideas

What Is Freelancing ? 

আমরা অনেক জায়গায় দেখেছি যে Freelancing করে আজ সে সফল হয়েছে। Freelancing বলতে সাধারন ভাষায় আমরা বুঝি অনলাইনে আয় করার মাধ্যম। যারা অনলাইনে আয় করে তাদেরকে Freelancer বলা হয়। আমরা অনেক জায়গায় দেখে থাকবো যে, ফ্রিল্যান্সিং করে আজ সে লক্ষ্য লক্ষ্য টাকা আয় করছে তাই আমি ও অনলাইনে কাজ শিখবো এবং লক্ষ্য লক্ষ্য টাকা আয় করবো। Freelancer রা বিভিন্ন প্লাটর্ফম থেকে আয় করে থাকেন বা কোন প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা হয়ে কাজ করেন। আর এই কাজ টা কে বলা হয় Freelancing অর্থাৎ মুক্ত পেশা। 

What Is Outsourcing ?

আমাদের অনেকেরই এই বিষয় নিয়ে ভুল  ধারনা রয়েগেছে। আমরা Outsourcing এবং Freelancing বিষয় কে এক ভাবি। কিন্তু তা এক নয়। কারন Outsourcing হচ্ছে, আপনি কোন একটি প্রতিষ্ঠানের মালিক এবং আপনি চাচ্ছেন আপনার প্রতিষ্ঠানের যে ওয়েবসাইট রয়েছে তা কেও SEO করে দিক। তাই একজন SEO Expert এর প্রয়োজন। তখন আপনি একজন SEO Expert কে হায়ার করলেন এবং তাকে কাজ দিয়ে দিলেন। এই সম্পূর্ণ প্রসেসকে বলা হয়  Outsourcing  এবং আপনি হলেন একজন Outsourcer। আর যে লোক টি আপনার কাজ টি করে দিবে সে হচ্ছে একজন Freelancer এবং তার জন্য ঐ কাজ টি হচ্ছে Freelancing।  

Freelancing


How To Start Freelancing ? 

Freelancing  শুরু করার জন্য আপনাকে একটা কাজের উপর দক্ষ হতে হবে। একটা কাজের উপর যখন আপনার ভালো দক্ষতা তৈরি হবে তখন আপনি ভালো Freelancing করতে পারবেন বা ভালো মানের একজন Freelancer হতে পারবেন। অনলাইনে কাজ করার জন্য হাজার হাজার কাজ রয়েছে এবং প্রত্যেকটা কাজের উপর দক্ষতাসম্পন্ন লোক রয়েছে যারা কাজ করছে এর মধ্যে আপনি নতুন হয়ে কিভাবে ঠিকে থাকবেন বা কাজ পাবেন তা আমি একটু পরেই আলোচনা করবো। এখন আসুন Freelancing  কত প্রকার এবং কি কি ? সাধারনভাবে আমরা যে কোন জায়গায় কাজ করলে সেটা হয় Full Time Job অথবা Part Time Job। ঠিক তেমনি Freelancing সেক্টরকে আমরা দুইভাবে নিতে পারি। ১। Full Time Job। ২। Part Time Job। আপনি চাইলে যেকোন একটি সেক্টরে কাজ করে আয় করতে পারবেন। এখন কথা হচ্ছে আমি কোনটা শিখবো ? সেটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। Full Time Job গুলো হলোঃ 

1. Web Design and Development. 
2. Search Engine Optimization ( SEO )
3. Graphics Design. 
4. Apps Design and Development. 
5. Digital Marketing. 

এই গুলোর মধ্যে যে কোন একটি কাজের উপর দক্ষ হয়ে কাজ করতে পারলে আপনিও লক্ষ্য লক্ষ্য টাকা আয় করতে পারবেন। 

আর Part Time Job গুলো হলোঃ 
1. Data Entry. 
2. Create Captcha.
3. Self Earning. 
4. Copy Paste Earning. ইত্যাদি। 
 এই কাজ গুলো চাইলে আপনি শিখতে পারেন কিন্তু আপনি ডলার একদম কম পাবেন আর আপনাকে পরিশ্রম বেশি করতে হবে। 

Freelancing

Which Marketplace Is The Best For Freelancing ? 

বর্তমানে অনেক মার্কেটপ্লেস রয়েছে যেগুলো International ভাবে কাজ করে যাচ্ছে। যেমনঃ Freelancer.com, Upwork.com, Fiverr.com ইত্যাদি। এই মার্কেটপ্লেস গুলোতে অনেক কাজ রয়েছে এবং বিভিন্ন ক্লায়েন্ট তাদের প্রজেক্ট বিভিন্ন ওয়েবসাইটে পাবলিশ করেন এবং সেখান থেকে তাদের পারফেক্ট Freelancer নেন। আপনিও  কাজ শেখার পর সেখানে Account Create করে আয় করতে পারবেন। এখন বাংলাদেশে দুইটি ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি বাংলায় কথা বলে ক্লায়েন্ট এর কাছ থেকে কাজ আনতে পারবেন। যেমনঃ Kajkey.com এবং DeshiGig.com এই দুটি ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু সেখান থেকে আপনি ডলার আয় করতে পারবেন না। এবং এই দুইটি ওয়েবসাইটে বাংলাদেশের অনেক ক্লায়েন্ট তাদের প্রজেক্ট কাজ দিয়ে যাচ্ছেন এবং অনেক Freelancer সেখানে বিড করছেন। আপনি ও চাইলে সেখান থেকে আয় করতে পারবেন।
Freelancing Marketplace


How Do I Keep Up With The Experienced Freelancer's ? 

অভিজ্ঞ Freelancer দের সাথে ঠিকে থাকতে হলে আপনাকে কাজের প্রতি দক্ষতা বাড়াতে হবে। কারন আপনি এই Freelancing Career এ নতুন কিন্তু আপনার আগে থেকেই সেখানে অনেক লোক আছে যারা কাজ করে যাচ্ছেন। তাদের সাথে আপনার কাজ এর লেভেল টা সমান রাখতে হবে। একজন অভিজ্ঞ Freelancer এর যে দক্ষতা রয়েছে ঠিক আপনাকে সেই দক্ষতা অর্জন করতে হবে। সেটা যে কোন সেক্টরে হউক না কেন। এখন প্রশ্ন আসতে পারে আমি কিভাবে আমার দক্ষতা কে আরো Grow up করবো ? আমি কোন ক্লায়েন্ট এর কাজ করি নাই তাহলে কিভাবে আমার কাজের প্রতি Skill তৈরি হবে? সেটা সমস্যা সমাধানের এক মাত্র পথ হচ্ছে আপনাকে নিজে থেকে Practice করতে হবে। আপনি যত বেশি Practice করবেন আপনার ততো বেশি Skill তৈরি হবে। এবং আপনি তাদের সাথে ঠিকে থাকতে পারবেন যারা এই সেক্টরের উপর অনেকদিন যাবত কাজ করছেন। আর আপনিও দেখবেন কাজ পেয়ে যাবেন। যত গুলো কাজ আপনি Practice করবেন তা আপনি আপনার কম্পিউটারে Save করে রাখবেন এবং তা আপনি আপনার মার্কেটপ্লেস এ যেখানে Account Create করেছেন সেখানে Portfolio করে কাজ টি রাখতে পারেন তখন আপনি ক্লায়েন্ট এর কাছ থেকে কাজ পাওয়া টা সহজ হয়ে যায়। 

No comments:

Post a Comment

| Designed by Colorlib