Favorite Post

Ideas

Online Earning:


এই বিশাল বিশ্ব জুড়ে অলৌকিক শক্তির মত এক বিশেষ প্রযুক্তির উপর আমরা প্রতিনিয়ত নির্ভরশীল হয়ে পরছি, যার নাম হচ্ছে ইন্টারনেট। এই ইন্টারনেট শুধু আমাদের তথ্য প্রযুক্তিই নয়, আর্থিকভাবে সাবলম্বী এবং জীবন ব্যাবস্থার উন্নতির জন্যও করে দিয়েছে এক বিশাল সুযোগ। কারণ ইন্টারনেট থেকে আয় অর্থাৎ অনলাইন থেকে আয় এখন আর কোন অবাস্তব বা কঠিন কাজ নয়। পুরো বিশ্ব জুড়ে এর প্রভাব। আর প্রতিনিয়ত এর চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। তাই আমাদের উচিত এই সুযোগের স্বদ্ধব্যাবহার মাধ্যমে নিজের উন্নয়নে এবং দেশের উন্নয়নমূলক কাজে অংশিদার হওয়া। বর্তমান সময়ে অনলাইনে কাজ করে আয় উর্পাজন করা খুবই সফল এবং প্রতিযোগিতামূলক একটি ব্যাপার। কোন বাধা ধরা নিয়ম নেই বলে অনলানের কাজ গুলো দিন দিন সবার কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। অনলাইনে আয়ের ব্যাপারটা খুব সহজ নয়, আবার খুব কঠিনও নয়। বর্ত্মান যুগে অনলাইনে কাজ বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর জন্য খুবই সম্ভাবনাময় একটি শিল্প।
Online Earning

অনলাইনে আয় বলতে সাধারনত বুঝায়, এই কাজ বিভিন্ন ধরনের হতে পারে। এটা হতে পারে শুধু লেখালেখি বা ক্লিক করা, আবার হতে পারে কোন পণ্য বিক্রয় করা। আপনার যদি শুধুমাত্র প্রবল ইচ্ছাশক্তি থাকে তাহলেই আপনার ধারা অনলাইনে কাজ করে আয় করা সম্ভব। অনলাইনে কাজ করা সবার জন্য উন্মুক্ত। দক্ষ অদক্ষ যে কেউই এই পদ্ধতিতে কাজ করে আয় করতে পারে। এতে বয়সের কোন বাধাধরা নিইয়ম নেই। আপনিও বিভিন্ন উপায়ে অনলাইনে আয় করতে পারেন। আপনি যদি স্যফটওয়্যার ডেভেলপার বা ওয়েভ ডেপেলভার হয়ে থাকেন তাহলে আপনিও অনলাইন থেকে এসবের উপর কাজ করে আয় করতে পারেন। আবার মনে করুন আপনি ইংরেজী ভালো জানেন তাহলে আপনি বিভিন্ন বিষয়ের উপরও অনলাইনে মানুষকে পরামর্শ দিয়ে আয় করতে পারেন। এবার মনে করুন আপনি কিছুই জানেন না। তাহলে শুধুমাত্র ক্লিক করে আয় করতে পারেন। আবার আপনি শখের বশে বা কাজের জন্য একটি ওয়েবসাইট বা ব্লগ বানিয়ে সেখান থেকেও এড বসানোর মাধ্যমে আয় করতে পারেন। 

  Online Earning and Reality: 

আপনারা হয়তো ভেবে থাকবেন অনলাইনে আয় করা অনেক সহজ, আপনি ঘুমিয়ে থাকলেও আপনি টাকা আয় করতে পারবেন ইত্যাদি। ব্যাপারটা কিছু অংশে সত্য হলেও নতুনদের জন্য এ কথাগুলো পুরোপুরি মিথ্যা। আপনার চারপাশে একটু খেয়াল করে দেখুন বিভিন্ন অফিস বা কর্মস্থানে উর্ধতন কর্মকর্তারা যেমন তুলনামূলক অল্প পরিশ্রমে সবার চেয়ে একটু বেশি বেতন পায় ঠিক তেমনি অনলাইনে আয় উর্পাজনের ক্ষেত্রেও ঐ একই কথা প্রযোজ্য, আপনি কাজে যত বেশি দক্ষ হতে থাকবেন আপনার আয়ও দিন দিন বাড়তে থাকবে। 

The Possibility Of Online Earning in Bangladesh:

আমাদের দেশে মাত্র কয়েক বছর আগে মনে করা হত যে অনলাইন আয় করা একটা ভ্রান্ত ধারনা বা এটি গল্পের ব্যাপার। কিন্তু এটা কোন ভ্রান্ত ধারনা বা এটি গল্পের ব্যাপার নয়। অনলাইনে আয় বাংলাদেশের জন্য এক বিরাট সম্ভাবনা। আমাদের দেশে এখন অনেকেই অনলাইনে কাজ করার মাধ্যমে ভালো ভাবে জীবিকা নির্বাহ করছে। অনলাইনে আয় করার জন্য আপনাকে কম্পউটার সায়েন্স এ পড়াশুনা করতে হবে না বা কম্পউটার এর ব্যাপারে দক্ষ হতে হবে না। দক্ষ অদক্ষ যে কেউই পারে এই পদ্ধিতিতে কাজ করে আয় করতে। অনলাইনে আয় সবার জন্য উন্মুক্ত। এর জন্য আপনার প্রয়োজন একাগ্রতা ও প্রবল ইচ্ছাশক্তি। তাহলে আর দেরি কেন ? অনলাইনে কাজ করার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে আপনিও ভুমিকা রাখুন। 

What Is Outsourcing and Why ? 

প্রথমেই দেখা নেয়া যাক আউটসোর্সিং এবং অফশোর আউটর্সোসিং কী এবং কেন করা হয় ? আউটর্সোসিং হচ্ছে একটি প্রতিষ্ঠানের কাজ যা তারা নিজেরা না করে ৩য় কোন প্রতিষ্ঠানের সাহেয্য করিয়ে নেয়। এই কাজ হতে পারে শুধু পণ্যের ডিজাইন করা অথবা সর্ম্পূণ উৎপাদন। আউটর্সোসিং এর সিদ্ধান্ত সাধারনত নেয়া হয় উৎপাদন খরচ কমানোর জন্য। অনেক সময় পর্যাপ্ত সময়, শ্রম অথবা প্রযুক্তির অভাবেও আউটর্সোসিং করা হয়। অন্যদিকে অফশোর আউটর্সোসিং হচ্ছে একটি প্রতিষ্ঠানের কাজ নিজ দেশে সম্পন্ন না করে ভিন্ন দেশ থেকে করিয়ে আনা। প্রধানত ইউরোপ বা আমেরিকার ধনি দেশগুলো অফশোর আউটর্সোসিং করে থাকে। যার মুল লক্ষ্য হচ্ছে পণ্যের গুনগত মান ঠিক রেখে কম পারিশ্রমিকের বিনিময়ে কাজ টি সম্পন্ন করা। মূলত তথ্যপ্রযুক্তি  নির্ভর কাজগুলো ( যেমনঃ ডাটা প্রসেসিং, প্রোগ্রামিং, গ্রাফিক্স, টেকনিকেল সার্পোট, এসয়িও ইত্যাদি ) অফশোর আউটর্সোইং করা হয়। যে সকল দেশ এই সকল সার্ভিস প্রদান করে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারত, ইউক্রেইন, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, চীন, ফিলিপাইন্স, রাশিয়া, পাকিস্তান এবং আরো দেশ। 

What Is Freelancing ? How To Become a Professional Freelancer ? 

ফ্রিল্যান্সার হচ্ছেন এমন একজন ব্যাক্তি যিনি কোন প্রতিষ্ঠানের সাথে দীর্ঘস্থায়ী চুক্তি ছাড়া কাজ করেন। একজন ফ্রিল্যান্সারের যে রকম রয়েছে কাজের ধরন নির্ধারনের স্বাধিনতা, তেমনি রয়েছে যখন ইচ্ছে তখন কাজ করার স্বাধিনতা। গতানুগতিক ৯টা - ৫ টা অফিস সময়ের মধ্যে ফ্রিল্যান্সিং সীমাবদ্ধ নয়। ইন্টারনেটের কল্যানে ফ্রিল্যান্সিং এখন একটি নির্দিষ্ট স্থানের সাথেও সর্ম্পক যুক্ত নয়। আপনার সাথে যদি একটি কম্পিউটার আর একটি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে যে কোন জায়গাতেই বসে  আপনি ফ্রিল্যান্সিং এবং আউটর্সোসিং এর কাজগুলো করতে পারেন। হতে পারে তা Website Design and Developing, 3D Animation, Data Entry, Graphics Design, Search Engine Optimization.  বা কেবলমাত্র লেখালেখি করা। কিভাবে একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হওয়া যায় তা নিচের ভিডিও তে দেখতে পারেন। 

Types Of Jobs Received From The Internet : 

ইন্টারনেট থেকে প্রাপ্ত কাজগুলো কে মূলত তিনভাগে ভাগ করা যায় ঃ 

১। কোন প্রকার দক্ষতা ছাড়া কাজ ( তবে ইন্টারনেট সর্ম্পকে সাধারন ধারনা থাকতে হবে ) । 
২। অপেক্ষাকৃত কম দক্ষতা সম্পন্ন কাজ। 
৩। যে কোন প্রকার দক্ষতা কে কাজে লাগিয়ে কাজ। 

কোন প্রকার দক্ষতা ছাড়া কাজঃ 

যাদের অনলাইনের উপর বা কম্পউটারের উপর বিশেষ কোন দক্ষতা নেই তারা অনলাইন থেকে আয় করতে পারবেন। কারন অনলাইনে এমন ধরনের কিছু কাজ আছে যেগুলো করতে তেমন কোন দক্ষতার প্রয়োজন হয় না। আর এই দক্ষতা বিহীন কাজের উদাহরন দিতে গেলে যেই কাজ গুলো আসে সেগুলো হলো ঃ PTC ( Paid To Click ), E-mail Checking, Photo Sharing, Video Uploading, Chatting এসব ধরনের কাজ। এক জন নন টেকনিক্যাল ব্যাক্তি এই ধরনের কাজ গুলো করতে পারবেন। এই সব কাজ করার জন্য ইন্টারনেট অপারেটিং - এর সাধারন ধারনা থাকলেই চলবে। 

অপেক্ষাকৃত কম দক্ষতা সম্পন্ন কাজ ঃ

যাদের অনলাইনে কাজের উপর মোটামোটি দক্ষতা রয়েছে তাদের জন্য যেই সমস্ত কাজ গুলো রয়েছে সেগুলো হলো ঃ Micro jobs, Micro Workers, Data Entry, PTC etc। এই সকল কাজের জন্য কোথায় সাইন আপ করা বা একাউন্ট তৈরি করা জানতে হবে, কমেন্টস কিভাবে কর‍তে হয় তা জানতে হবে। ডাউনলোড, এবং আপলোড কিভাবে করতে হয় এই সকল সহজ কাজ গুলো  জানা থাকলে আপনি উপরিউক্ত কাজগুলো করতে পারবেন। 

যে কোন প্রকার দক্ষতাসম্পন্ন কাজ ঃ 

যারা অনলাইনে এর বিভিন্ন কাজের উপর দক্ষ বা কোন নির্দিষ্ট কাজ জানেন তাদের অনলাইনে রয়েছে সেই বিশেষ দক্ষতার উপর মান সম্পূর্ণ কাজ এবং এই ক্ষেত্রে আয়ের পরিমানও একটু বেশি। কারন আপনি যত দক্ষ হবেন এবং কাজ করার সুযোগ ও ততো বেশি। দক্ষতা সর্ম্পূণ ব্যাক্তিরা দক্ষতার উপর ভিত্তি করে কাজ করতে পারেন। যেমন ঃ Web Designing, Web Developing, SEO, Artical Writing, Review Writing Etc কাজ। যারা এসব ধরনের কাজ জানেন তদের জন্য অনলাইন থেকে আয় একটা বিশাল সুযোগ।
Self-Employment On The Internet

অনলাইনে কিছু কাজের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে তা হলো Web Design, Web Developing, Graphics Design, and Search Engine Optimization ( SEO )। অনলাইনে এই ধরনের কাজগুলোর এখন একটু বেশি চাহিদা রয়েছে। তাছাড়া অন্যান্য কাজের তুলনায় এই ধরনের কাজের মুল্য একটু বেশি। আর আপানারা যারা এ সকল কাজ জানেন এবং করতে পারেন তাদের জন্য ফ্রিল্যান্সিং একটি বিশাল আয়ের সুযোগ। কিন্তু যারা জানেন না তারা চাইলে এ কাজগুলো শিখে নিতে পারেন। আর এ ধরনের কাজ শিখার জন্য যে আপনাকে কোন র্কোস বা প্রশিক্ষনের উপর নির্ভরশীল হতে হবে তা নয়। আপনার যদি শেখার আগ্রহ থাকে তবে আপনাকে ইন্টারনেট নিয়ে ঘাটাঘাটি করতে হবে। আপনি আপনার সকল প্রশ্নের উত্তর ইন্টারনেটেই পাবেন। তাছাড়া আপনারা চাইলে বিভিন্ন বই পড়েও শিখতে পারেন। 


No comments:

Post a Comment

| Designed by Colorlib